বুধবার, ১৮ আগস্ট, ২০১০

অ্যামিবার বাচ্চা !!!!!

ওসিন আমার স্টুডেন্ট। ক্লাস টেনে পড়ে। স্টুডেন্ট হিসেবে মোটামুটি। আমি আর আমার এক ফ্রেন্ড মিলে পড়াই ওকে। আমি পড়াই ম্যাথ আর বায়োলজী, ফ্রেন্ড পড়ায় ফিজিক্স আর কেমিস্ট্রি। ওকে পড়াতে যেয়ে মজার মজার অনেক অভিজ্ঞতার সম্মুখীন হই। আমার স্টুডেন্ট খুব আহ্লাদী। সবকিছু নিয়েই আহ্লাদ করা শুরু করে। তাই বকতে যাব এরকম মুহূর্তেও হাসি চলে আসে।
যেমনঃ কি যেন একটা অংক করাচ্ছি। অঙ্কের মাঝখানে ভুল করে বসে আছে। নিজের অজান্তেই একটু বিরক্তির মত চলে আসে আর চু করে একটু শব্দ করি। বকা দেবার আগেই বলে, “স্যার, আমাকে দিয়ে কিচ্ছু হবেনা, না?”। আপনি আর কি বলবেন ওকে! উৎসাহ দিয়ে বললাম আরে না, ভালই হচ্ছে তো। চালায়ে যাও।
কয়েকদিন পড়ানোর পর বললাম নেক্সট দিন বায়োলজী পরীক্ষা। প্রশ্ন প্রিন্ট করে নিয়ে গেলাম। এখন পরীক্ষা দেবেনা। বলে পড়া হয়নি, নেক্সট দিন তাহলে ইত্যাদি ইত্যাদি। আমিও ছাড়ার পাত্র না। বললাম, যা পার তাই লিখ। নেক্সট দিন আবার এক্সাম হবে। কান্নাকাটির মতো আরম্ভ করলো। তারপর বললো, ঠিক আছে একটু পড়ে নিই তাহলে। আমি বললাম, ওকে।
পরীক্ষা শুরু হলো। কুয়েশ্চান মোটামুটি রকমের হয়েছে। কিন্তু ও আসলে কিছুই পড়েনি। কাজেই আমার লেকচারে যা শুনেছিল সেগুলো মনে করে করে নিজের ক্রিয়েটিভিটি থেকে বানিয়ে লেখার চেষ্টা করছে। পরীক্ষা শেষ হলো। আমি বললাম খাতাটা আমার ফ্রেন্ড দেখবে। খাতাটা নিয়ে আসলাম।
সবগুলো এ্যানসার করতে পারেনি। তবে যেকটা করেছে বেশ ভাল করেছে। প্রাণিবৈচিত্র্যের সংজ্ঞাটা দেখলে তো রীতিমতো টাস্কি খেতে হয়। ক্লাশ টেনের একজন স্টুডেন্ট শুধুমাত্র লেকচার শুনে এরকম বানিয়ে লিখতে পারবে ভাবাই কঠিন। বিপত্তি বাঁধলো অ্যামিবার স্পোরুলেশান প্রজনন প্রক্রিয়ায় বংশবিস্তার নিয়ে।
বেচারা এটাকেও বানিয়ে লেখার চেষ্টা করেছে। প্লাজমালেমা, এন্ডোপ্লাজম, এক্টোপ্লাজম ইত্যাদি জটিল জটিল টার্ম বানিয়ে লেখা নিঃসন্দেহে সহজ কাজ না। তার পরও সে ট্রাই করেছে অনেক। মাঝে মাঝে নতুন কিছু টার্ম ইন্ট্রোডিউস করার চেষ্টা করেছে। “অ্যামিবার বাচ্চা” টার্মটা দেখে আমি তো রীতিমতো হাসতে হাসতে খুন। আপত্য অ্যামিবা টার্মটা দিয়ে ওকে প্রশ্নটা বোঝানো কঠিন বলে আমিও সম্ভবত এই টার্ম দিয়েই প্রশ্নটা বুঝিয়েছিলাম। কিন্তু ও যে এই টার্মটাই পরীক্ষার খাতায় লিখবে কল্পনা করিনি।
ওকে একটু আদটু এটা নিয়ে ক্ষ্যাপাইছিলাম। আমার ফ্রেন্ডকে ওসিন কয়েকদিন আগে অভিশাপ দিয়েছিল যে তার বৌয়ের যেন একটা বিড়াল, একটা টিয়া, একটা কুকুর, একটা খরগোশের বাচ্ছা থাকে ( pet হিসেবে ) । পরের দিন থেকে অভিশাপের তালিকায় নতুন একটা জিনিস যোগ হয়- “অ্যামিবার বাচ্চা”!

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন